আফ্রিকান নারী হলেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক

আফ্রিকান নারী হলেন বিশ্ব বাণিজ্য সংস্থার মহাপরিচালক

বিশ্ব বাণিজ্য সংস্থার ২৫ বছরের ইতিহাসে প্রথমবারের মতো একজন নারী সংস্থাটির প্রধান পদে অধিষ্ঠিত হলেন। আফ্রিকান রাষ্ট্র নাইজেরিয়ার বংশোদ্ভূত নগোজি ওকোঞ্জো-আইওয়েলা বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান হিসেবে নির্বাচিত হয়ে ইতিহাসের পাতায় নাম লেখান।

আমেরিকার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ওকোঞ্জোর প্রার্থিতার বিরোধিতা করায় এই পদের ঘোষণা আটকে যায়। ফলে কয়েক মাস ধরে বিশ্ব বাণিজ্য সংস্থার পরবর্তী নেতৃত্ব নিয়ে তৈরি হয় দারুণ সংশয়। দক্ষিণ কোরিয়ার বাণিজ্যমন্ত্রী ইউ মিয়ুন হি ও নগোজি ওকোঞ্জো-আইওয়েলার মধ্যে এই পদ নিয়ে গেল কয়েক মাসে কম জল ঘোলা হয়নি। চূড়ান্ত আট প্রার্থীর মধ্যে তারা দু’জন ছিলেন এগিয়ে। ট্রাম্প প্রশাসন ইউ মিয়ুন হি’র প্রতি সমর্থন দিলে সমস্যার সৃষ্টি হয়।

বাইডেন প্রশাসন ওকোঞ্জোর প্রতি সমর্থন ব্যক্ত করার পর নিজের প্রার্থিতা প্রত্যাহার করে নেন ট্রাম্প প্রশাসনের আমলে এগিয়ে থাকা ইউ মিয়ুন হি।

গত অক্টোবরে পরবর্তী প্রধানসহ বিভিন্ন পদে নিয়োগের জন্য ১৬৪ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে বিশ্ব বাণিজ্য সংস্থা। ওই কমিটি বাকি সব পদে নিয়োগ দিলেও শুধু শীর্ষপদটিই বাকি ছিল। যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন ডব্লিউটিও এবং এর পরবর্তী প্রধান হিসেবে আইওয়েলার প্রতি সমর্থন ব্যক্ত করেছে। ইউ মিয়ুন হি দৌড় থেকে নিজেকে সরিয়ে নেওয়ায় ধন্যবাদ দিয়েছেন আইওয়েলা। আগামীতে একসঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে ইউ মিয়ুন হি ডব্লিউটিওর প্রতি এবং সংস্কার প্রক্রিয়ায় তার ও তার দেশের সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্র এই সংস্থার শীর্ষপদের প্রতিযোগিতায় নারী হিসেবে পথ দেখানোর জন্য তাকে অভিনন্দন জানিয়েছে।

বিশ্ব ব্যাংক ও নাইজেরিয়ার অর্থ মন্ত্রণালয়ে কাজের অভিজ্ঞতা সমৃদ্ধ নগোজি ওকোঞ্জো-আইওয়েলা এক বিবৃতিতে বলেন, প্রথম নারী হিসেবে এই পদে অধিষ্ঠিত হতে পেরে আমি আনন্দিত। সবার সহযোগিতায় বিশ্ব বাণিজ্য সংস্থার প্রয়োজনীয় সংস্কার কার্যক্রম এগিয়ে নিতে আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি।

আপনি আরও পড়তে পারেন